adsenes

Friday, May 24, 2013

Voda information

মানুষের যোনি সারভিক্স থেকে ভালভা পর্যন্ত বিস্তৃত একটি নমনীয় ও মাংসল নালী।[১] শরীর ভেদে পার্থক্য হলেও সাধারণত একটি অনুত্তেজিত যোনির দৈর্ঘ্য সামনের দিকে ৬ থেকে ৬.৫ সে.মি. (২.৫ থেকে ৩ ইঞ্চি) এবং পেছনের দিকে ৯ সে.মি. (৩.৫ ইঞ্চি)।[২] যৌন উত্তেজনার সময় যোনি দৈর্ঘ্য এবং প্রস্থ উভয় দিকেই বৃদ্ধি পায়।[৩] এটার নমনীয়তার ফলেই এটি যৌন মিলন ও সন্তান জন্মদানের সময়
বৃদ্ধিপ্রাপ্ত হয়।[৪] যোনি, সুপারফিকাল ভালভা ও জরায়ুর গভীরের সারভিক্সকে সংযুক্ত করে।
যদি একজন মহিলা সোজা হয়ে দাঁড়ান তবে যোনির শেষপ্রান্ত সামনে-পেছনে জরায়ুর সাথে ৪৫ ডিগ্রীর বেশী কোণ উৎপন্ন করে। যোনির শেষপ্রান্তটি ভালভার একটি কডাল প্রান্ত। এটি মুত্রনালীর পেছনে অবস্থিত। যোনির উপরের এক চতুর্থাংশ রেকটোউটেরিন পাউচ দ্বারা রেকটাম থেকে পৃথক। যোনির উপরের অংশের নাম মন্স ভেনেরিস। ভালভার ভেতরের দিক সহ যোনির রং হালকা গোলাপী এবং এটি মেরুদণ্ডী প্রাণীতে সবচেয়ে বেশি মিউকাস ঝিল্লী বিশিষ্ট অভ্যন্তরীন অঙ্গ। যোনির বাকি তিন চতুর্থাংশ অঞ্চল উঁচু-নিচু অংশের দ্বারা সৃষ্ট ভাঁজে পরিপূর্ণ, এই ভাঁজকে রূগী বলে। যোনির পিচ্ছিলতা বার্থোলিনের গ্রন্থি দ্বারা নিয়ন্ত্রিত হয়। এটি যোনির প্রবেশ মুখে এবং সারভিক্সের কাছে অবস্থিত। যৌনমিলনের সময় প্রয়োজনীয় পিচ্ছিলকারক তরল ক্ষরিত করার মাধ্যমে এটি যৌনমিলনের সময় সৃষ্ট ঘর্ষণ হ্রাসে ভূমিকা রাখে। কোনোরকম গ্রন্থির সম্পৃক্ততা না থাকলেও যোনির দেওয়াল জলীয় উৎপাদন করে।ডিম্বক্ষরণের সময় সারভিক্সের মিউকাস গ্রন্থিগুলো বিভিন্ন রকম মিউকাস ক্ষরণ করে। এর ফলে যোনীয় নালিতে ক্ষারধর্মী অনুকূল পরিবেশ তৈরি হয় এবং এটি শুক্রাণুর বেঁচে থাকার সম্ভাবনা বাড়িয়ে দেয়।
[সম্পাদনা]যোনিচ্ছদ
অনেক স্ত্রী প্রাণীতে যোনিচ্ছদ বা সত্বীচ্ছদ যোনির প্রবেশদ্বার ঢেকে রাখে, যতোক্ষণ না এটি যৌনমিলন বা অন্য কোনো কারণে ছিঁড়ে না যায়। এটি মূলত যোজক কলার একটি পাতলা ঝিল্লী। এটি যোনির শুরুর দিকে অবস্থিত। যোনিপথে কোনোকিছু প্রবেশের মাধ্যমে, পেলভিক পরীক্ষার সময়, কোনো কারণে আঘাতপ্রাপ্ত হলে বা কিছু সুনির্দিষ্ট কাজের ফলে, যেমন: ঘোড়ায় চড়া, বা জিমন্যাস্টিক্সের ফলেও এই কলাটি ছিঁড়ে যেতে পারে। যোনিচ্ছদ না থাকাটা যৌনমিলন সংঘটিত হবার ব্যাপারে প্রয়োজনীয় প্রমাণ দেয় না, কারণ সবসময় এটি যে যৌনমিলনের ফলেই ছিঁড়বে—এমন নয়। আবার একই ভাবে বলা যায়, এটি থাকাটা খুব জোরের সাথে প্রমাণ করে না যে যৌনমিলন একেবারেই হয়নি।[৫] হালকা যৌনমিলনের ফলে যোনিচ্ছদ না ছেঁড়াটা সম্ভব, আর যদি ছিঁড়েও যায় তবে তা শল্যচিকিৎসার মাধ্যমে প্রতিস্থাপিতও করা সম্ভব। অর্থাৎ কুমারীতত্ত্ব, যোনিচ্ছদ থাকা বা না-থাকার ওপর পুরোপুরি নির্ভর করে না।
[সম্পাদনা]যোনির শারীরবৃত্তীয় ভূমিকা
যোনির বিভিন্ন রকম জৈবিক ভূমিকা রয়েছে।
[সম্পাদনা]জরায়ুজ ক্ষরণ
যোনিপথের মাধ্যমে জরায়ুতে উৎপন্ন রজঃস্রাবের রক্ত ও মৃতটিস্যু (কলা) বেরিয়ে যায়। আধুনিক সমাজে, রজঃস্রাবের মাধ্যমে নির্গত এই তরল শোষণ বা সংগ্রহে ট্যাম্পোন, মেন্সট্রুয়াল কাপ, স্যানিটারি ন্যাপকিন প্রভৃতি সরঞ্জাম ব্যবহৃত হয়।
[সম্পাদনা]যৌনমিলন
যোনির প্রবেশমুখে বেশকিছু স্নায়ুর প্রান্তদ্বার উন্মুক্ত, আর এগুলোর মাধ্যমে একজন নারী যৌনমিলনের সময় যৌনসুখ অনুভব করতে পারেন। কোনোভাবে এটি উত্তেজিত হলে কিছু মহিলা এটা উপভোগ করতে পারেন।যৌন উত্তেজনার সময়, বিশেষ করে ভগাঙ্কুর বা উত্তেজিত হলে যোনির দেয়াল নিজে থেকেই পিচ্ছিল হতে শুরু করে। এর ফলে যৌনমিলনের সময় সৃষ্ট ঘর্ষণ হ্রাস পায়। গবেষণায় দেখা গেছে ক্লাইটোরিসের অংশ যোনি এবং ভালভাতেও বিস্তৃত।[৬]
উত্তেজিত হলে যোনিপথের দৈর্ঘ্য গড়ে প্রায় ৮.৫ সে.মি. (৪ ইঞ্চি) বৃদ্ধি পায়, কিন্তু এই বৃদ্ধি প্রবিষ্ট শিশ্নের চাপের ওপর ভিত্তি করে আরো বাড়তে পারে।[৭] যখন একজন মহিলা পুরোপুরি উত্তেজিত হন তখন সারভিক্স পেছনের দিকে গুটিয়ে যাওয়ায় যোনিগহ্বর দৈর্ঘ্য-প্রস্থে পূর্বের চেয়ে প্রায় দুই-তৃতীয়াংশ বৃদ্ধি পায়।[৮] যোনির ভেতরের দেয়ালের আবরণ মিউকাস ঝিল্লির নরম ও নমনীয় ভাঁজ বিশিষ্ট। প্রবিষ্ট শিশ্নের আকার অনুযায়ী এটি প্রসারিত বা সংকুচিত হতে পারে।
[সম্পাদনা]জি-স্পট
মূল নিবন্ধ : জি-স্পট
এটি যোনির একটি কামোত্তেজোক অংশ। যোনির ভেতর অংশে (শুরুর অংশ থেকে প্রায় পাঁচ সেন্টিমিটার ভিতরে) এর অবস্থান। কিছু মহিলা যৌনমিলনের সময় তীব্র যৌনসুখ অনুভব করেন যদি জি-স্পট ভালোভাবে উত্তেজিত হয়। সম্ভবত জি-স্পট রাগমোচন (শীর্ষসুখ) নারীর বীর্যপাতের কারণ। বেশ কিছু প্রখ্যাত ডাক্তার ও গবেষক মনে করেন জি-স্পটের যৌনসুখটা আসলে আসে স্কিনি গ্রন্থির মাধ্যমে। এই গ্রন্থিটি যোনির ভেতরের অন্য কোনো অংশের তুলনায় পুরুষের প্রোস্টেটের সাথে বেশি সাদৃশ্যপূর্ণ।[৯][১০][১১] অবশ্য কিছু গবেষক জি-স্পট থাকার ব্যাপারটাই স্বীকার করেন না।[১২]
[সম্পাদনা]শিশু প্রসব
শিশু প্রসবের সময় মাতৃদেহের জরায়ু থেকে বাইরের পৃথিবীর স্বাধীন জীবনে আসার জন্য যোনি রাস্তা হিসেবে কাজ করে। শিশু জন্মদানের সময় যোনিকে প্রসব নালীকা (birth canal) বলা হয়। এসময় যোনির ব্যাস তার স্বাভাবিক অবস্থা থেকে উল্লেখযোগ্যভাবে বেশ কয়েকগুণ বৃদ্ধি পায় এবং আরো বেশি নমনীয় হয়ে ওঠে।
[সম্পাদনা]যৌনস্বাস্থ্য ও পরিচ্ছন্নতা
মূল নিবন্ধ : ভালভোভ্যাজাইনাল স্বাস্থ্য
যোনি নিজেই নিজেকে পরিষ্কার রাখে তাই কোনো অতিরিক্ত পরিচর্যার দরকার হয় না। ডাক্তাররা সাধারণত ডউশিংয়ের চর্চাকে অনুৎসাহিত করেন।
[সম্পাদনা]যোনীয় রোগের লক্ষণ
যোনীয় রোগের লক্ষণ হিসেবে যেগুলো দেখা যায়, তার মধ্যে আছে ফোঁড়া, তরলক্ষরণ, সূতিকা এবং বিভিন্ন যৌনরোগ :
 ফোঁড়া
যোনি গাত্র এবং গোড়ার অংশে ফোঁড়া হওয়াটা সচারচর দেখা যায় না। বেশিরভাগে ক্ষেত্রে এটি বার্থোলিনের ছত্রাকের কারণে হয়ে থাকে। ছত্রাকটি দেখতে অনেকটা মটরদানার মতো, এবং বার্থোলিনের গ্রন্থিতে বাধার সৃষ্টির কারণে এর সৃষ্টি। এর ফলে এটি যোনির প্রবেশমুখে ক্ষরিত তরল পৌঁছতে বাধা দেয়। এ ধরনের সমস্যা ছোটখাট শল্যাচিকিৎসা বা সিলভার নাইট্রেট নামীয় রাসায়নিকের দ্বারা সহজেই দূর করা যায়। আর ধরনের ছোটখাট ফোঁড়ার আরেকটি কারণ হচ্ছে হার্পার সিমপ্লেক্স। সেক্ষেত্রে ফোঁড়ার পরিমাণ একাধিক হয় এবং একপর্যায়ে ফোঁড়াটি ফেটে অভ্যন্তরীস্থ তরল বেরিয়ে পড়ে ; ফলশ্রুতিতে প্রচণ্ড ব্যাথ্যা অনুভূত হয়।
[সম্পাদনা]সহায়ক চিত্র

জরায়ু ও জরায়ুজ নালি।
স্ত্রী প্রজননতন্ত্রের অঙ্গ-প্রত্যঙ্গসমূহ।
ভালভার স্কিমেটিক অঙ্গসংস্থান।
জরায়ু এবং ডান প্রশস্ত লিগামেন্ট, পশ্চাৎদৃশ্য।

স্ত্রী ট্রাঙ্কের নিচের অংশের স্যাগিটাল অংশ (পার্শ্বীয় দৃশ্য)।
জরায়ুর পশ্চাৎ অর্ধাংশ ও যোনির উপরাংশ।
যোনি দেওয়ালের স্তরসমূহ।
মানুষের ভালভা, যোনির প্রবেশদ্বার দেখা যাচ্ছে।





হস্তমৈথুন, আত্মমৈথুন, স্বমেহন বা স্বকাম একটি যৌনক্রিয়া যাতে একজন ব্যক্তি নিজের যৌনাঙ্গ বা অন্যান্য কামোদ্দীপক অঙ্গপ্রত্যঙ্গকে হাত বা অন্য অঙ্গপ্রত্যঙ্গ বা বস্তু দ্বারা আলোড়ন করে কামোদ্দীপ্ত হওয়া বা বিশেষ করে রাগমোচনে (orgasm, অর্থাৎ কামোদ্দীপনার চরম পর্যায়) পৌছানোকে বোঝায়। মানুষ ছাড়াও নানা বন্য ও গৃহপালিতপশু হস্তমৈথুন করে থাকে। হস্তমৈথুন মূলত স্বকাম ; তবে এতে মানুষ স্বীয় হাত-আঙ্গুলি ছাড়াও যৌনখেলনা যেমন কৃত্রিম যোনি বা কৃত্রিম শিশ্ন ব্যবহার করে থাকে।
সূচিপত্র
[আড়ালে রাখো]
• ১ পুরুষের হস্তমৈথুন
• ২ নারীর হস্তমৈথুন
• ৩ পারস্পরিক হস্তমৈথুন
• ৪ বিতর্ক
• ৫ তথ্যসূত্র
• ৬ বহিঃসংযোগ

[সম্পাদনা]পুরুষের হস্তমৈথুন
সচরাচর স্বীয় শিশ্ন হাতের মুঠিতে আঁকড়ে ধরে ওপর-নিচ ওঠানামা করে পুরুষ মানুষ হস্তমৈথুন করে থাকে। এর ফলে এক পর্যায়ে উত্তেজনা চরম পর্যায়ে পৌছেঁ এবং বীর্যপাতহয়ে রাগমোচন অর্থাৎ চরমানন্দ লাভ হয়।


গুস্টাফ ক্লিমটের Mulher sentadaবা "উপবিষ্ট মহিলা" (১৯১৬)
[সম্পাদনা]নারীর হস্তমৈথুন
নারীরা প্রধানত যোনি অভ্যন্তরস্থ ভগাঙ্কুর আঙ্গুলের সাহায্যে নাড়াচাড়া করে কামোত্তেজনা প্রশমিত করে থাকে। তবে এতে পুরুষের বীর্যপাতের ন্যায় কোনও চরম ঘটনা ঘটে না। নারী হস্তমৈথুনের জন্য পোড়ামাটির লিঙ্গ ব্যবহার করে বলে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানে প্রমাণিত হয়েছে।
[সম্পাদনা]পারস্পরিক হস্তমৈথুন
দুজন পুরুষ একে অন্যের লিঙ্গ নাড়াচাড়া করে বীর্যপাত করিয়ে দিলে একে বলা হয় পারস্পরিক হস্তমৈথুন। তেমনি দুজন নারী পরস্পরের যোনিতে হাত তথা অঙ্গুলি চালনা করে রাগমোচন করলে তাও হবে পারস্পরিক হস্তমৈথুন। পারস্পরিক হস্তমৈথুনে যেহেতু দুজন মানুষের মধ্যে মিথস্ক্রিয়া হয়ে থাকে তাই একে আর স্বকাম বা আত্মকাম বলা চলে না।
[সম্পাদনা]বিতর্ক
হস্তমৈথুন একটি স্বাভাবিক যৌনকর্ম অথবা যৌনবিকৃতি কিনা এই বিষয়ে দীর্ঘকাল থেকে বিতর্ক আছে। বিভিন্ন ধর্মে হস্তমৈথুন একটি নিষিদ্ধ যৌনকর্ম, কিন্তু অনেক বৈজ্ঞানিক এটিকে মানুষের স্বভাবী যৌনক্রিয়া হিসেবে গণ্য করেছেন। মানুষের স্বাস্থ্যের ওপর হস্তমৈথুন কুফল কি, তা নিয়েও বিতর্ক চলমান। বিবাহিত ব্যক্তিরা কেন হস্তমৈথুন করে সে প্রশ্নটি নিয়েও গবেষণা চলছে। তবে গবেষণায় দেখা গেছে, হস্তমৈথুন অনেকের জন্য একটি অনিবার্য অভ্যাসে (obsessive compulsive behavior) পরিণত হয়।
[সম্পাদনা]তথ্যসূত্র
[সম্পাদনা]বহিঃসংযোগ
 হস্তমৈথুন প্রোস্টেট ক্যান্সার থেকে রক্ষা করতে পারে, নিউ সায়েন্টিস্ট, ১৬ জুলাই, ২০০৩।
 পুরুষের ক্ষেত্রে জ্বর ছাড়াতে হস্তমৈথুন কার্যকরী, নিউ সায়েন্টিস্ট, এপ্রিল, ২০০৯।
 জ্যাকিনওয়ার্ল্ড পুরুষের হস্তমৈথুনের জন্য একটি শিক্ষামূলক ওয়েবসাইট।
বিষয়শ্রেণীসমূহ: যৌনতা | যৌনকর্ম |
লাতিন সাহিত্যিক ভাষার ইতিহাসকে চারটি পর্বে ভাগ করা যায়। এগুলি প্রাচীন লাতিন সাহিত্যেরও পর্ববিভাগ নির্দেশ করে।
[সম্পাদনা]আদি পর্ব
২৪০-৭০ খ্রিস্টপূর্বাব্দ। এসময় এন্নিউস, প্লাউতুস এবং তেরেন্কে-র রচনাবলি উল্লেখযোগ্য।
[সম্পাদনা]স্বর্ণযুগ
খ্রিস্টপূর্ব ৭০ অব্দ থেকে ১৪ খ্রিস্টাব্দ পর্যন্ত। এসময়কার বিখ্যাত রচনাবলির মধ্যে আছে ইউলিয়ুস কাইসার, কিকেরো এবং লিভির লেখা গদ্য এবং কাতুল্লুস, লুক্রেতিয়ুস, ভির্গিল, হোরাকে, এবং ওভিদের লেখা কাব্য। এই পর্বে গদ্য ও পদ্য উভয় ক্ষেত্রে লাতিন ভাষা ভাব প্রকাশের জন্য একটি উৎকৃষ্ট, সমৃদ্ধ শৈল্পিক মাধ্যমে পরিণত হয়।
[সম্পাদনা]রৌপ্য যুগ
১৪ থেকে ১৩০ খ্রিস্টাব্দ। এ সময় আলঙ্কারিক ব্যাখ্যা এবং চাতুর্যপূর্ণ বক্তব্য প্রদানের প্রতি আগ্রহ দেখা যায়। বিশেষ করে দার্শনিক ও নাট্যকার সেনেকা এবং ইতিহাসবিদ তাকিতুসের রচনাবলিতে এর প্রমাণ মেলে।
[সম্পাদনা]শেষ পর্ব
২য় শতক থেকে ৬ষ্ঠ শতক পর্যন্ত। এই পর্বে ফাদার্স অভ দ্য চার্চের লেখা পাত্রিস্তিক লাতিন নামের সাহিত্য উল্লেখযোগ্য। এই পর্বের শেষ দিকে বিদেশী হানাদারেরা রোমান সাম্রাজ্য আক্রমণ করলে লাতিন ভাষাতে বহু বিদেশী শব্দ ও বাগধারা প্রবেশ করে। এই পরিবর্তিত লাতিন ভাষাটিকে নাম দেওয়া হয় লিঙুয়া রোমানা। অন্যদিকে প্রাচীন ধ্রুপদী ভাষাটির নাম দেওয়া হয় লিঙুয়া লাতিনা।
[সম্পাদনা]প্রাচীন কথ্য লাতিন
প্রাচীন অভিজাত রোমানদের মুখের ভাষা অনেক লেখকের সাহিত্যে পাওয়া যায়। এদের মধ্যে প্লাউতুস এবং তেরেঙ্কে রচিত হাস্যরসাত্মক নাটকগুলি, কিকেরোর চিঠিপত্র, হোরাকে ও পেত্রোনিয়ুসের বিদ্রূপাত্মক রচনা, ইত্যাদি উল্লেখযোগ্য। এগুলি সের্মো কোতিদিয়ানুস বা ভদ্র সমাজের মুখের ভাষা নামে পরিচিত। এর বাইরেও ছিল সের্মো প্লেবেইয়ুস বা অশিক্ষিত জনগণের মুখের ভাষা; এই লাতিন ভাষাতে বাক্যগঠন ও বাক্যে পদের ক্রম সরল এবং নতুন শব্দের সংখ্যা বেশি। সের্মো প্লেবেইয়ুস প্রাকৃত লাতিন নামেও পরিচিত। আধুনিক রোমান্স ভাষাগুলি (ফরাসি, ইতালীয়, স্পেনীয়, ইত্যাদি) সাহিত্যিক লাতিন থেকে নয়, বরং এই প্রাকৃত লাতিনের শেষ পর্যায় লিঙুয়া রোমানা থেকে উৎপত্তি লাভ করে। উদাহরণস্বরূপ সাহিত্যিক লাতিনে equus শব্দটি দিয়ে ঘোড়া বোঝানো হত। কিন্তু কথ্য প্রাকৃত লাতিনে এটির পরিবর্তে caballus ব্যবহার করা হয়, এবং এই caballus থেকেই রোমান্স ভাষার ঘোড়া নির্দেশকারী শব্দগুলি এসেছে। যেমন ঘোড়াকে ফরাসিতে বলা হয় cheval, আর স্পেনীয় ভাষাতে বলা হয় caballo। একইভাবে রোমান্স ভাষাতে মস্তক ধারণাটি প্রকাশের জন্য শব্দগুলি (যেমন ফরাসি tête, স্পেনীয় testa) লাতিন caput থেকে নয়, বরং একটি লাতিন স্ল্যাং testa থেকে এসেছে, যার অর্থ পাত্র।
[সম্পাদনা]মধ্যযুগীয় লাতিন
মধ্যযুগে লাতিন ছিল পশ্চিম ইউরোপের শিক্ষাদীক্ষার ভাষা। একে মধ্যযুগীয় লাতিন বা নিম্ন লাতিন বলা হয়। এমনকি সাধারণ মানুষেও লাতিনে কথা বলত, কেননা গির্জাতে বিপুল পরিমাণে ধর্মীয় গদ্য ও পদ্য রচিত হত। কিন্তু ভাষাটির বহু পরিবর্তন সাধিত হয়। এর বাক্যগঠনের নিয়মগুলি সরল করা হয়, বিভিন্ন উৎস থেকে নতুন শব্দ গ্রহণ করা হয় এবং শব্দের নতুন নতুন অর্থও যুক্ত হয়। তবে অন্যান্য ইউরোপীয় ভাষা যেমন ফরাসি বা ইংরেজির তুলনায় লাতিনে এই যুগে পরিবর্তন ছিল তুলনামূলকভাবে অনেক কম ছিল।
[সম্পাদনা]নতুন লাতিন বা আধুনিক লাতিন
১৫শ ও ১৬শ শতকে নতুন লাতিন বা আধুনিক লাতিনের আবির্ভাব ঘটে। রনেসঁস যুগের লেখকেরা লাতিন ভাষাতে নতুন ও অত্যন্ত উচ্চমানের লাতিন গ্রন্থ রচনা করেন, যেগুলিতে ধ্রুপদী লাতিন ভাষার লেখক বিশেষ করে কিকেরোর লেখার ধরন অনুকরণ করা করেছিল। ঐ দুই শতকে পাশ্চাত্যের প্রায় সমস্ত গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক, দার্শনিক এবং ধর্মীয় গ্রন্থাবলি লাতিন ভাষাতে লেখা হয়েছিল। এদের মধ্যে ওলন্দাজ পণ্ডিত দেসিদেরিয়ুস এরাসমুস, ইংরেজ দার্শনিক ফ্রান্সিস বেকন, ইংরেজ পদার্থবিজ্ঞানী আইজাক নিউটনের বিভিন্ন কাজ উল্লেখযোগ্য। লাতিন ছিল এসময় ইউরোপীয় দেশগুলির কূটনৈতিক ভাষা। কেবল ১৭শ শতকের শেষে এসেই আন্তর্জাতিক ভাষা হিসেবে লাতিন ভাষার ব্যবহার উঠে যায়। তবে ১৮শ ও ১৯শ শতকেও এটি ধ্রুপদী পাণ্ডিত্যের ভাষা ছিল। এমনকি বিংশ শতাব্দীতে এসেও কিছু কিছু লাতিনে লেখা জ্ঞানগর্ভ গ্রন্থ প্রকাশিত হয়। আজও রোমান ক্যাথলিক গির্জা সরকারী কাজকর্মে লাতিন ভাষা ব্যবহার করে।
লাতিনের আধুনিক শিক্ষাদান পদ্ধতিতে এটি উচ্চারণের বেশ কিছু পদ্ধতি পাশাপাশি প্রচলিত। একটি হল মহাদেশীয় পদ্ধতি। এই পদ্ধতিটি আধুনিক ইউরোপীয় ভাষাগুলির উচ্চারণের উপর ভিত্তি করে তৈরি। প্রধান মহাদেশীয় উচ্চারণ পদ্ধতিটি হল রোমান ক্যাথলিক গির্জার অনুসৃত পদ্ধতি। এতে ইতালীয় ভাষার প্রভাব দেখতে পাওয়া যায়। ইংরেজি পদ্ধতিতে লাতিন শব্দগুলি ইংরেজির মত করে উচ্চারিত হয়, তবে প্রতিটি সিলেবল আলাদা আলাদা করে উচ্চারিত হয়। রোমান পদ্ধতিতে কিকেরোর সময়কার ধ্রুপদী লাতিন যেভাবে উচ্চারিত হত, সেই ধরনের কাছাকাছি একটি উচ্চারণ পদ্ধতি অনুসরণ করা হয়; স্কুল কলেজে লাতিন পাঠদানের সময় এই পদ্ধতিটিই ব্যবহৃত হয়। তবে ব্যক্তি বা স্থান নামগুলি সাধারণত যে দেশের যে ভাষা, সেই ভাষার মত করে উচ্চারিত হয়। যেমন লাতিন কিকেরো নামটি ইংল্যান্ডে সিসেরো, ফ্রান্সে সিসেরো, স্পেনে থিথেরো, ইতালিতে চিচেরো, এবং জার্মানিতে ৎসিৎসেরো উচ্চারিত হয়।
আদি লাতিন ভাষাতে গ্রিক ভাষার তুলনায় সৌন্দর্য ও নমনীয়তা কম ছিল। এর শব্দভাণ্ডার ছিল সীমিত এবং বিমূর্ত ধারণাসমূহ ব্যাখ্যার জন্য এটি সম্পূর্ণ উপযুক্ত ছিল না। রোমানরা তাদের ভাষার সীমাবদ্ধতা বুঝতে পারে এবং গ্রিক থেকে বহু শব্দ ধার করে। বাক্যতাত্ত্বিক নিয়মাবদ্ধতা ও শব্দচয়নের গুরুত্ব লাতিন ভাষাকে এক ধরনের ওজস্বিতা ও সঠিকতা প্রদান করে, যার ফলে বহু শতাব্দী ধরে ভাষাটি গুরুত্বপূর্ণ চিন্তা প্রকাশের বাহক ভাষা হিসেবে পাশ্চাত্যে আদৃত হয়ে এসেছে। লাতিন বর্তমানে দুইভাবে বেঁচে আছে। প্রথমত সাহিত্যিক লাতিন এখনও বহুল পঠিত এবং কেউ কেউ এ ভাষাতে এখনও লিখে থাকেন। দ্বিতীয়ত আধুনিক রোমান্স ভাষাগুলিও (ফরাসি, স্পেনীয়, পর্তুগিজ, ইতালীয়, রোমানীয়) আসলে প্রাকৃত লাতিনের আধুনিক বিবর্তিত রূপ। আধুনিক বিশ্বের আন্তর্জাতিক ভাষা ইংরেজি হলেও ইংরেজি প্রথমে সরাসরি এবং পরে ফরাসির মাধ্যমে পরোক্ষভাবে লাতিন ভাষা থেকে বহু ঋণ গ্রহণ করে সমৃদ্ধ হয়েছে। লাতিন ভাষা কেবল এর উৎকৃষ্ট সাহিত্যের জন্যই গুরুত্বপূর্ণ নয়। আধুনিক ইউরোপের অনেকগুলি প্রধান ভাষার ইতিহাস লাতিনের ইতিহাসের সাথে জড়িত।
[সম্পাদনা]আরও দেখুন



যৌনখেলনা প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের ব্যবহার্য এক শ্রেণীর সামগ্রী যা যৌনক্রিয়ায় সহায়ক হিসাবে কেউ-কেউ ব্যবহার করে থাকে। রাবারের তৈরী কৃত্রিম লিঙ্গ বা বাতাস দিয়ে ফুলানো যায় এরকম প্লাস্টিকের নারী-পুতুল যৌনখেলনা হিসাবে উল্লেখযোগ্য। এসবের উদ্দেশ্য নর-নারীর যৌনসুখ বৃদ্ধি করা। তবে বস্তুতঃ যৌনউপাচার হিসাবে এগুলোর কার্যকারীতা সীমিত বিধায় এসকল সামগ্রীকে খেলনা হিসাবে আখ্যায়িত করা হয়।
বিষয়শ্রেণী:




ভ্রূণ


চৌদ্দতম সপ্তাহে জেনিটাল টিউবারকল
জীবন শুরুর প্রথম আট সপ্তাহে ছেলে ও মেয়ে ভ্রূণের প্রাথমিক প্রজনন ও যৌন অঙ্গগুলো একই থাকে, এবং মাতৃ হরমোগুলো এগুলোর বিকাশ নিয়ন্ত্রণ করে। ছেলে ও মেয়ের বৈশিষ্ট্যসূচক অঙ্গগুলো পৃথক হওয়া শুরু করে তখন, যখন ভ্রূন নিজের হরমোন নিজেই উৎপাদনে সক্ষম হয়। যদিও বারো সপ্তাহের আগে দেখে লিঙ্গ নির্ধারণ করা কষ্টসাধ্য।
ষষ্ঠ সপ্তাহে ক্লোকাল মেমেব্রেনের সামনে থেকে জেনিটাল টিউবারকল বিকশিত হতে শুরু করে।
তৃতীয় মাসের শুরুতে জেনিটাল টিউবারকল ভগাঙ্কুরে পরিণত হয়। ইউরোজেনিটাল ভাঁজ হয় লেবিয়া মাইনরায় পরিণত হয় এবং লেবিওসক্রোটাল সুয়েলিংস হয় লেবিয়া মেজরা।
[সম্পাদনা]শিশুকাল
জন্মের পর, শিশুর ভালভা (এবং স্তন কলা—দেখুন উইচেস দুগ্ধ) তুলনামূলকভাবে বড়ো ও স্পষ্টদর্শন থাকে, এবং এটা ঘটে কারণ অমরা থেকেই মায়ের কারণে শিশুর দেহে হরমোন ক্ষরণের সীমার বৃদ্ধি অপরিবর্তিত থাকে। পরবর্তী সময়ের চেয়ে ক্লিটোরিস তাই তুলনামূলকভাবে বড়ো থাকে। যখন এই হরমোন ক্ষরণ বন্ধ হয়ে যায়, ভালভা ছোট হয়ে স্বাভাবিক আকৃতি ফিরে পায়।
এক বছর বয়স থেকে বয়ঃসন্ধি শুরুর পূর্ব পর্যন্ত, শরীরের অন্যান্য স্থানের বৃদ্ধি/পরিবর্তনের তুলনায় ভালভাতে কোনো দৃশ্যমান পরিবর্তন পরিলক্ষিত হয় না।
[সম্পাদনা]বয়ঃসন্ধি
বয়ঃসন্ধি শুরুর পর থেকে ভালভাতে বেশ কতোগুলো পরিবর্তন আসে। এটি আগের তুলনায় আকার বড় ও আরো বেশি বাইরের দিকে প্রকাশিত হয়। এর রঙ পরিবর্তন হতে পারে এবং যৌনকেশ (পিউবিক হেয়ার) দেখা যায়। যৌনকেশের উপস্থিতি প্রথমে লেবিয়া মেজরায় দেখা যায়, পরবর্তীতে তা মন্স পিউবিসে ছড়িয়ে পড়ে। এছাড়া কিছুক্ষেত্রে উরুর ভেতরাংশে ও পেরিনিয়ামেও যৌনকেশের উপস্থিতি থাকতে পারে।
প্রাকবয়ঃসন্ধিকালীন মেয়েদের ক্ষেত্রে ভালভা প্রাপ্তবয়স্ক সময়ের চেয়ে কিছুটা সম্মুখদিকে বেরিয়ে এসে অবস্থান করে। দাঁড়িয়ে থাকলে তাই লেবিয়া মেজরা ও পিউডেন্ডাল ক্লেফট-এর বেশখানিকটা অংশ দৃশ্যমান হয়। বয়ঃসন্ধির সময় মন্স পিউবিস-এর আকৃতি বৃদ্ধি ঘটে। লেবিয়া মেজরার সামনের অংশ পিউবিক অস্থি থেকে সামনের দিকে ঠেলে দেয়, এবং দাঁড়িয়ে থাকা অবস্থায় তা ভূমির সাথে সমান্তরালে অবস্থান করে। মেদ কলারভিন্নতাও এই পরিবর্তনে প্রভাব ফেলে।
[সম্পাদনা]শিশু জন্মদান
শিশু জন্মদানের সময় যোনি ও ভালভা অবশ্যই শিশুর মাথার আকৃতির প্রতি লক্ষ্য রেখে সে অনুযায়ী প্রসারিত হতে হয় (প্রায় ৯.৫ সেন্টিমিটার বা ৩.৭ ইঞ্চি)। এর ফলে যোনির প্রবেশমুখ, লেবিয়া ও ভগাঙ্কুর ছিড়ে যাবার সম্ভাবনাও থাকে। এই ছিড়ে যাওয়া রোধ করতে কিছু ক্ষেত্রে এপিসায়োটমি (পেরিনিয়াম কাটার শল্যচিকিৎসা) করা করা হয়, কিন্তু এটার প্রযোজ্যতা ও কর্মপদ্ধতি এখনো বিতর্কিত।
গর্ভধারণের সময় সংঘটিত কিছু পরিবর্তন স্থায়ী হয়ে যেতে পারে।
[সম্পাদনা]রজঃনিবৃত্তি পরবর্তী সময়
রজঃনিবৃত্তির সময় হরমোন ক্ষরণের সীমা কমে যায়, এবং এটা ঘটার ফলে প্রজনন কলা ও এসকল হরমোনের দ্বারা প্রতিক্রিয়াশীল অঙ্গগুলো আকৃতিতে ছোট হয়ে যেতে থাকে। মন্স পিউবিস, লেবিয়া, এবং ভগাঙ্কুর রজঃনিবৃত্তির পরে আকারে ছোট হয়ে যায়, তবে তা প্রাক-বয়ঃসন্ধি অবস্থার মতো নয়।
[সম্পাদনা]তথ্যসূত্র
1. ↑ ডরল্যান্ডের মেডিকাল অভিধানে ভালভা
2. ↑ ভেনাস অফ ভিলেনডর্ফ এবং নিষেক-এর উদ্ধৃতি দেখুন:
তার যোনিদ্বার, স্তন, এবং তলপেট মারাত্মকভাবে প্রকাশিত, যা স্পষ্টভাবে তার উর্বরতাকে নির্দেশ করছে
এবং
প্রাণদানের জন্য উর্বরতা একটি প্রাকৃতিক সামর্থ্য
3. ↑ এলজেওয়ার্ল্ড ডট কম / ‘ভি' (V) হচ্ছে ভালভা (Vulva) বা যোনিদ্বার, শুধু ভ্যাজাইনা (Vagina) বা যোনি নয়।
4. ↑


গতকাল লেবাননের রাজধানী বৈরুতে ২ দিন ব্যাপী আরব নারী ফোরামের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হলো। সমগ্র আরব বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে নারী শিল্পী, রাজনীতিক, প্রমোদানুষ্ঠানের সংগঠক, মানবাধিকার নারী কর্মীসহ বিভিন্ন পেশাশ্রেনী নারীরা ২য় বারের জন্যএই ফোরামে অংশগ্রহন করে।
অনুষ্ঠানের একপর্যায়ে নারীর "যৌন ও রূপ" বিষয়ক প্রসংগে নারীর যৌন অধিকার শীর্ষক আলোচনা কালে সভাকক্ষে তুমুল তর্কবির্তক ,হৈচৈ, ফাটাফাটি শুরু হয়ে যায়। হস্তমৈথুন সহ নারীর অন্যান্য বিষয়গুলো সংরক্ষিত রাখার প্রশ্নে সংযুক্ত আরব আমিরাত থেকে আগত অতিথি উত্তেজিত হয়ে বলেন, আমরা কি পশু? যদি আমরা মনে করি যৌনচর্চ্চা প্রকাশ্য করা যাবে, তাহলে দেরী কেন, এক্ষুনি এখানেই সবাই যৌনকামজ শুরু করি!
সংযুক্ত আরব আমিরাতের অতিথির মন্তব্য মাটিতে পড়ার আগেই লেবাননের চারোল আরায়েদ তার জবাব ছুড়েদিলেন, অভিযোগের সুরে বল্লেন, জ্বী না জনাবা আমরা পশু নই।আমরা নারী এবং আমাদের যৌন অধিকার রয়েছে।
অনুষ্ঠানে অংশগ্রহনকারীদের মাঝে অন্যতমা নারী ব্যাক্তিত্ব মিশরের চলচিত্র নির্মাতা ইনাস ডেগহেইসি আরববিশ্বের ঐতিহ্যময় ধারাটি যুক্তির মাধ্যমে খন্ডন করে বলেন, যৌন সম্পর্কটি হচ্ছে মহিমাম্বিত ও পরমোল্লাসিত একটি জিনিষ। এ কথাটি মোটেও সত্যনয় যে, আরব বাসীদের মধ্যে যৌন সম্পর্ক (বিবাহ পূর্ব) বিদ্যমান নাই।আমি নিজে এমন একটি পরিবারে বড় হয়েছি যেখানে যৌনবিষয়ক যে কোনো আলোচনাকে অপছন্দ করা হত। পরবর্তিতে এটিকে আনন্দময় এবং স্বাভাবিক হিসেবে আবিস্কার করি।
অনুষ্ঠানের উদ্ভোধনকারী সৌদি আরবের "এম বি সি" টেলিভিশন চ্যানেলের "কালাম নারায়েম" নামক অনুষ্ঠানের উপস্হাপিকা রানীয়া বারগোট নারীর জন্য নিষিদ্ধ বিষয়ক প্রশ্নে নারীর দৈহিক স্বাধীনতার দাবী করে বলেন,আরব সমাজে নারীর হস্তমৈথুনকে একটি অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়েছে, কিনতু সম্প্রতি টেলিভিশনে সাক্ষৎকারে এক ইসলামী আলেম "শেখ" এই বিষয়ে নারীদের সম্পূর্ন অধিকার দেয়া হয়েছে বলে উল্লেখ করেন।
অনুষ্ঠানে অংশগ্রহনকারী অপর এক মনঃসমীক্ষনবিদ মারী তেরেসা বাদাবী বলেন,আরব সমাজে এখনো নারীকে নিষিদ্ধ পন্য সামগ্রী হিসেবে সংরক্ষিত করে রাখা হয়েছে। বিয়ের পূর্বে নারীর সতিত্ব বিষয়ক প্রশ্নে তিনি বলেন,আমাদের ক্লিনিকে অভিজ্ঞ ও বিশেষজ্ঞ ডাক্তার রয়েছেন যারা অস্রপাচারের মাধ্যমে সতিচ্ছেদ পুঃনগঠনের মধ্যদিয়ে নারীকে তার হারানো সতিত্ব ফিরিয়ে দিতে পারবে।তিনি জোর গলায় দাবী করে বলেন,আমরা এখানে লাম্পট্য বা যৌন আন্দোলন করছিনা,আমরা পরস্পর বিরোধপূর্ন অবস্হায় অবস্হান করছি সেটি জানাবার আমাদের মুখ্য উদ্দেশ্য।
যখন একদিকে নারী অধিকার আদায়ের প্রশ্নে ফোরামে বকবকানী চলছে, একই সময়ে অপর পাড়ে মুসলীমদেশ মালয়েশিয়ার প্রধান ইসলামী সংগঠন নারীর স্বাধীনতার বিষয়ে ফতোয়া জারী করে দিলেন। সে দেশের ইসলামী সংগঠনের পক্ষ থেকে জনাব আবদুল শুকুর ঘোষনা দিয়ে বল্লেন, নারীরা কোনো অবস্হাতে পুরুষের ন্যয় আচরণ করতে পারবে নাএবং পুরুষের পোষক পরিধান করতে পারবে না। তিনি মনে করেন এ বিষয়ে বিধি নিষেধ না করা হলে নারীদের নারীসুলভতা ক্ষুন্ন হতে পারে।একই সাথে তিনি নারী সমকামীতা অবৈধ বলে ঘোষনা দেন। যদিও নারী সমকামিতা বিষয়ে ইসলামে কোনো স্পষ্ট ব্যাখ্যা নাই। তিনি মনে করেন,বর্তমানে মালয়েশিয়ার নারীরা সমকামীতার দিকে ঝুকে যাচ্ছে, অন্তত তাদের আচার আচরণে ইসলামী আলেমগন সেটিই দেখতে পেয়েছেন।

সর্বশেষ এডিট : ২৬ শে অক্টোবর, ২০০৮ রাত ২:৪৯

হযরত মুহাম্মদ সা. এর জীবনী অবলম্বনে চলচিত্র নির্মানের উদ্যোগ গ্রহন । ব্যায় হবে এক হাজার কোটি টাকা।
০৪ ঠা নভেম্বর, ২০০৯ সকাল ১১:৫৩
শেয়ার করুন:
পৃথিবীতে অন্যান্য ধর্মাবলম্বিদের তুলনায় মুসলীম ধর্মাবলম্বিদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে সেটা নিয়ে কোনো সন্দেহ বা বিতর্কের অবকাশ নেই। বর্তমানে বিশ্বে মুসলীম ধর্মাবলম্বিদের সংখ্যা ১৫ শত মিলিয়নের উর্ধ্বে। এই বিশাল ধর্মপ্রান বিস্বাসী সংবলিত মুসলীম ধর্ম নিয়ে আলোকপাত করতে গেলে সর্বপ্রথমে চলে আসে প্রিয় নবী হযরত মুহাম্মদ সা. এর নাম। যিনি বৃহত্তম ইসলাম ধর্মের প্রবর্তক। একদিকে মুহাম্মদ সা. ইসলাম ধর্মের প্রবর্তক হিসেবে উম্মতদের নিকট যেমন শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব অপরদিকে প্রসঙ্গিকতা ও ঐতিহাসিক কারণে অমুসলীমদের নিকট তিনি বিশেষ গুরুত্বপূর্ন ব্যাক্তিত্বের আসনে আসীন । তবে এ কথা অনস্বীকার্য অমুসলীমদের মাঝে মুহাম্মদ সা. নামে পরিচিত হলেও সঠিক তথ্যের অভাবে এই মহাপূরুষের বর্নাঢ্য জীবন চরিত সম্পর্কে তারা একেবারেই অজ্ঞ।

আর সেই উপলব্ধিবোধ থেকে কাতারের খ্যাতনামা কোম্পানী আল-নুর মুহাম্মদ সা.এর জীবন ইতিহাস সঠিক ভাবে বিশ্ববাসীর তুলে ধরার দায়িত্ব নিয়ে নবীজীর জীবনী অবলম্বনে আন্তর্জাতিক মান সম্পন্ন চলচিত্র নির্মানের ঘোষনা দিয়েছে। মুহাম্মদ সা.এর শৈশবকাল থেকে শুরু করে তাঁর সকল জীবন চরিত কথা অন্তর্ভুক্ত থাকবে এই চলচিত্রে। আগামী বছরের মাঝামাঝি থেকে এই ছবির কাজ শুরু হবে, এমনই গর্ব ও উৎফুল্লের সাথে তার অভিপ্রায় ব্যাক্ত করেন কোম্পানীর সভাপতি জনাব আহম্মদ হাশেমী। আর আল-নুর কোম্পানীর এই কর্ম পরিকল্পনাটি বাস্তবায়ন করতে ব্যায় হবে মোট ১৫০ মিলিয়ন ডলার অর্থাৎ ১ হাজার কোটি টাকা। ছবির মূল অংশের কাজ ২০১১ সাল থেকে শুরু করা হবে এবং ৩ বছরের মাথায় ছবিটি প্রস্তুতি সম্পন্ন হবে । ২০১৪ সালে বিশ্বের সকল দেশে চলচিত্রটি প্রদর্শিত হবে বলে এ রকম ধারনা পোষন করেন প্রযোজকগণ।

অত্যান্ত ব্যায়বহুল এই ছবিটি বাস্তব সম্মত এবং সকলের নিকট গ্রহনযোগ্য করার লক্ষে ছবির ছবির নির্মাতা ও সংশ্লিষ্ট আয়োজকগন ইতিমধ্যেই স্বনামধন্য ইসলামী আলেমগণের সমন্বয়ে উপদেস্টা কমিটি গঠন করেছে। এ সকল আলেমগণের মধ্যে আরববিশ্বে অতি পরিচিত এবং জনপ্রিয় ইসলামী আলেম ও চিন্তাবিদ শেখ ইউসুফ আল কারযাভী উপদেস্টা হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন। প্রসঙ্গক্রমে জনাব কারযাভী বলেন, ক্রুশাকারে ইসলামকে হেয় করার অপচেস্টা এখনো চলছে । গনমাধ্যমে খ্রীস্টান সম্প্রদায় ইসলামের নামে যে ভাবে মিথ্যাচার ও অপপ্রচার চালাচ্ছে, আমি মনে করি আমরা মুসলীমগণ সেই অপপ্রচারকে এখনো অবধি মিথ্যা প্রমান করতে সক্ষম হই নাই। তিনি আরো বলেন , মুহাম্মদ সা. এর পুরো জীবনী দলিল হিসেবে সংরক্ষিত রয়েছে, মেষপালক থেকে শুরু করে, যুদ্ধে তার ব্যবহৃত অস্ত্র , ব্যাক্তিগত জীবনাবলী সকল কিছুই সংরক্ষিত আছে।

No comments:

Post a Comment